মরসুমের প্রথম ভারতীয় শিক্ষা মেলা রাজধানী বন্দর নগরে

ঢাকা এবং চট্টগ্রামে, ২৯ জুন-৩ জুলাই, ২০১৮

আগামী ২৯ ও ৩০ জুন ঢাকায় এবং ২ ও ৩  জুলাই চট্টগ্রামে আয়োজিত হতে চলেছে এই মরসুমের প্রথম ভারতীয় শিক্ষা মেলা।

ভারতে পড়তে আগ্রহী শিক্ষার্থীদের জন্য সুখবর হলো India Educates এবং Mentors’ Study broad ভারতের বেশ কিছু স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও ইন্টারন্যাশনাল স্কুল নিয়ে আয়োজন করেছে ÔIndia Educates-Spot Admissions Expo’ ২০১৮।

বিশ্বায়নের যুগে পুরো পৃথিবীটাই আজ যেন পরিণত হয়েছে গ্লোবাল ভিলেজে। একমাত্র শিক্ষার মাধ্যমেই বিশাল এই পৃথিবী দিনকে দিন ছোট হয়ে আসছে। আগে যেখানে উচ্চশিক্ষায় ভর্তি হওয়া শিক্ষার্থীদের সংখ্যা ছিল হাতেগোনা, সেখানে এখন উচ্চমাধ্যমিক পাসের পর অধিকাংশ শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণে এগিয়ে আসছেন। ইউরোপ-আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সঙ্গে এখন এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোও শিক্ষার মানে অনেক ওপরে উঠে এসেছে।বিশেষ করে ভারতের বেশ কিছু বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠান এর মধ্যে অন্যতম। আন্তর্জাতিক স্বীকৃতি রয়েছে এমন কিছু ভারতের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের সহজে পড়তে যাওয়াকে আরও সুগম করতেই  এই আয়োজন।

এখন ভিসা প্রক্রিয়া সহজ হয়ে যাওয়ায়, ভারতে পড়াশোনার জন্য ছেলেমেয়েকে পাঠাতে অভিভাবকদের আগ্রহ বেড়েছে। কেননা, বাংলাদেশের প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর চেয়েও ভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার খরচ কম। পাশাপাশি কোনো ঝামেলা ছাড়াই আন্তর্জাতিক মানের শিক্ষা গ্রহণে বেশ আগ্রহ দেখাচ্ছেন শিক্ষার্থীরা।

এই আয়োজনে আগ্রহী শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয় ও ইন্টারন্যাশনাল স্কুলের ভর্তি বিভাগের পরিচালক ও প্রতিনিধিদের সাথে ভর্তি সংক্রান্ত তথ্য, স্কলারশিপ,  থাকার জন্য হোস্টেল এবং শিক্ষা প্রতিষ্ঠানের যাবতীয় অনুসন্ধনী বিষয় নিয়ে সরাসরি কথা বলার সুযোগ পাবেন।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলির তালিকাঃ

  • কে আই আই টি – কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি (ভুবনেশ্বর, উড়িষ্যা),
  • মানব রচনা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (দিল্লী এন সি আর),
  • ভেল টেক (চেন্নাই, তামিলনাড়ু),
  • জেইন ইউনিভার্সিটি (ব্যাঙ্গালোর, কর্ণাটক),
  • ইন্টিগ্রাল ইউনিভার্সিটি (লখনউ, উত্তর প্রদেশ),
  • দি নেওটিয়া ইউনিভার্সিটি (কলকাতা, পশ্চিমবঙ্গ),
  • ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি মেঘালয় (বারিদুয়া, মেঘালয়),
  • কাজিরাঙ্গা ইউনিভার্সিটি (জোরহাট, আসাম),
  • স্যাফায়ার ইন্টারন্যাশনাল স্কুল (রাঁচি, ঝাড়খন্ড)
  • মিনাক্শি  ওয়ার্ল্ড স্কুল (দিল্লী এন সি আর)
  • মিনাক্শি  পাবলিক স্কুল (দিল্লী এন সি আর)

ইন্টারন্যাশনাল স্কুলে ভর্তি থেকে বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা, ডিগ্রী, মাষ্টার্স অথবা পিএইচডি –  সব বিষয়েই কথা বলা বা সঙ্গে সঙ্গে আবেদন করে কন্ডিশনাল বা আনকন্ডিশনাল অফার লেটার পাওয়ার সুযোগ থাকবে এই শিক্ষা মেলায়। প্রভিশনাল ভর্তির সুযোগও থাকবে এখানে। আগ্রহী শিক্ষার্থীদের তাদের ভর্তির জন্য প্রয়োজনীয় বিভিন্ন ডকুমেন্টস ও পাসপোর্ট নিয়ে আসতে হবে। যারা এই বছর পরীক্ষা দিয়ে ফলাফলের জন্য অপেক্ষা করছেন তারাও আগাম ভর্তির সুযোগ পাবেন। যারা ভারতে ভবিষ্যতে পড়তে যেতে চান তাদের জন্যও আগাম প্রস্তুতিতে সাহায্য করবে এই শিক্ষামেলা। শিক্ষামেলার এই আয়োজনটি হাই কমিশন অব ইন্ডিয়া, ঢাকা দ্বারা স্বীকৃত। অংশগ্রহনকারীদের কোন প্রবেশমূল্য দিতে হবে না।

মেলার সময়সূচী আগামী জুন ২৯ ও ৩০, ঢাকার দ্যা ফ্ল্যামেনকো কনভেনশন সেন্টার, ফার্মগেটে (ফার্মগেট পুলিশ বক্সের বিপরীতে) এবং চট্টগ্রামে ২ ও ৩ জুলাই রেডিসন চিটাগং বে ভিউ  হোটেলে । বেলা ১১টা – সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই মেলা।